সকালে খালি পেটে গরম জল পান করলে শরীরে কি লাভ হয় জেনে নিন / Health benefits of drinking warm water in Bengali -



শীত শুরু হতে না হতেই আমরা কম জল পান করতে শুরু করে দিই। কিন্তু সবাই জানেন যে শরীরের জন্য জল কতটা গুরুত্বপূর্ণ। কম জলপান করলে শরীরে ক্লান্তি এবং ডিহাইড্রেশনের সম্ভাবনা বেড়ে যায়। গরম জল যদিও খেতে ভালো লাগে না, কিন্তু গরম জল পান করলে যেসব উপকারিতা পাওয়া যায় সেটা জানলে আপনি গরম জল অবশ্যই পান করবেন। সাধারণত আমরা প্রতিদিন 8-10 গ্লাস জল পান করি, কিন্তু এর মধ্যে যদি অন্তত দু'একবার গরম জল পান করার অভ্যাস তৈরি করতে পারি তাহলে নানারকম রোগব্যাধি থেকে আমরা রক্ষা পাবো।

ঠান্ডা জল অপেক্ষা গরম জল পান করলে অনেক বেশি উপকার পাওয়া যায় এবং শীতের সময়ে তো আরো অধিক উপকারিতা পাওয়া যায়। কিছু গবেষণায় একথা প্রমাণ হয়েছে যে গরম জল পান করলে শরীরের ভিতরে জমে থাকা বিষাক্ত পদার্থ বাইরে বের করে দেয়। এর সাথে সাথে কোষ্ঠকাঠিন্য এবং পেট সম্বন্ধীয় অনেক রোগ ঠিক হয়ে যায়। এছাড়াও গরম জল পান করলে আরো কি কি লাভ হয় আজকের লেখা থেকে আমরা সেসব জেনে নেব।

গরম জল পান করার উপকারিতা / benefits of drinking warm water in Bengali -

(১) গরম জল পান করলে ত্বকের উজ্জ্বলতা বৃদ্ধি পায় / drinking warm water for glowing skin-

যে কোন প্রকারের ত্বকের সমস্যা হোক অথবা মুখের নেচারাল গ্লো বাড়াতে হলে গরম জলের কোন বিকল্প নেই। আজ থেকেই প্রতিদিন সকালে গরম জল পান করা শুরু করে দিন। কিছুদিনের মধ্যে আপনার স্কিন গ্লো হতে থাকবে এবং অন্যান্য স্কিন প্রবলেমস সেরে যাবে।

(২) খিদে বাড়াতে পারে গরম জল / Warm water increases hunger -

যাদের খিদে কমে যাওয়ার সমস্যা হয়েছে, তাদের এক গ্লাস গরম জলে লেবুর রস মিশিয়ে পান করা দরকার। এর ফলে খিদে বৃদ্ধি পাবে।

(৩) গরম জল পান করলে শরীরের ব্লাড সার্কুলেশন ঠিকঠাক চলে / drinking warm water keeps blood circulation right -

রক্ত প্রবাহের গতি বাড়াতে অর্থাৎ ব্লাড সার্কুলেশন বৃদ্ধি করতে গরম জল দারুণ কার্যকরী। ব্লাড সার্কুলেশন ঠিক থাকলে মানুষ সব ধরনের রোগ থেকে সুরক্ষিত থাকে। এই জন্য আপনি গরম জল পান করার চেষ্টা করুন।

(৪) গরম জল পান করলে বলিরেখা কমে যায় / Reduce wrinkles by drinking hot water -

মুখের ওপর যদি বলিরেখার স্পষ্ট দাগ আপনাকে ব্যতিব্যস্ত করে দেয়, তাহলে চিন্তা করবেন না, গরম জলের ব্যবহার করুন। গরম জল ব্যবহার করলে আপনার মুখ থেকে বার্ধক্যের ছাপ দূর হবে। এই সমস্যা থেকে মুক্তি পেতে হলে প্রতিদিন সকালে এক গ্লাস গরম জল পান করুন। এর ফলে আপনার ত্বক যেমন তরতাজা ও তারুণ্যে ভরপুর হয়ে উঠবে, তেমনি ত্বকের ওপর থেকে বলিরেখার মত সমস্যা দূর হবে এবং আপনার ত্বক আরো উজ্জ্বল হয়ে উঠবে।

(৫) স্থূলতা বা শরীরের ওজন কমাতে পারে গরম জল / Loss weight by drinking warm water -

যদি আপনার শরীরের ওজন ক্রমশ বাড়তে থাকে এবং অনেক রকম চেষ্টা করেও আপনি স্থূলতা কমাতে পারছেন না, তখন গরম জলের সাহায্য নিন। গরম জলে মধু এবং লেবুর রস মিশিয়ে প্রতিদিন একবার দুবার করে তিন মাস পর্যন্ত সেবন করুন। এতে আপনি উপকার পাবেন। যদি আপনি এই হেলদি ড্রিংক পান করতে পছন্দ না করেন তাহলে খাওয়ার পরে অন্তত এক কাপ গরম জল পান করা শুরু করুন।

(৬) গরম জল পান করলে পিরিয়ডের দিনে আরাম পাওয়া যায় / drink warm water to relief in the periods -

পিরিয়ডস এর সময় মহিলাদের সাধারণত পেট ব্যথার সমস্যা দেখা যায়, কেননা এই সময়ে পেন মাসল্স সংকোচন হয়, যার ফলে পেটে ব্যথা সৃষ্টি হতে পারে। এই পরিস্থিতিতে যদি এক গ্লাস হালকা গরম জল পান করা যায় তাহলে এই সমস্যা থেকে মুক্তি পাওয়া যায়।

(৭) নাক এবং গলার সমস্যা ঠিক করতে গরম জল ব্যবহার করুন / drinking warm water relief in nose and throat problems -

যদি আপনার নাকে এবং গলায় কোন সমস্যা হয়, তাহলে শ্বাস-প্রশ্বাস নিতে বা কিছু খাবার খেতে খুব সমস্যা হয়। গলা ব্যথা এবং কাশিও বড় সমস্যা সৃষ্টি করে। এই সব রোগ থেকে বাঁচতে হলে এবং আরাম পাওয়ার জন্য গরম জলে গারগেল করুন এবং গরম জল পান করুন।

(৮) পেট পরিষ্কার করার জন্য গরম জল পান করুন / drinking warm water clean the stomach -

গরম জল পান করার একটা বড় লাভ হল এতে পেট পরিষ্কার থাকে, যার ফলে পাচনতন্ত্র ঠিক ভাবে কাজ করে। খাবার খাওয়ার পরে এক কাপ গরম জল পান করার অভ্যাস তৈরি করুন, এতে পেট ঠিক থাকবে এবং কোষ্ঠকাঠিন্য, পেট ব্যথা, পেটে গ্যাস এর মত সমস্যা থেকে আরাম পাওয়া যাবে।

(৯) গরম জল পান করে মুখের ব্রণ ও ফুসকুড়ি দূর করতে পারেন / Drinking warm water for acne and pimples -

মুখের ত্বকে ব্রণ ও ফুসকুড়ি সমস্যা শুধুমাত্র মেয়েদের নয়, আজকাল ছেলেদের মধ্যেও এই সমস্যা খুব বেড়ে গেছে। এর থেকে রক্ষা পাওয়ার জন্য খালি পেটে সকালে গরম জল পান করুন। গরম জল পান করলে হজম শক্তি ঠিক থাকে এবং পেট পরিষ্কার হয়। এর ফলে ব্রণ ও ফুসকুড়ি থেকে মুক্তি পাওয়া যায়।















(১০) গরম জল পান করার বিশেষ কিছু উপকারিতা - Special benefits of drinking warm water -

# জ্বরে ভোগার সময় যদি তেষ্টা পায় তাহলে ঠান্ডা জল অপেক্ষা গরম জল পান করলে অনেক সুফল পাওয়া যায়।

# অনেক রোগ সৃষ্টি হয় দূষিত জল পান করার ফলে। এই পরিস্থিতিতে যদি আপনি জলকে গরম করে ঠান্ডা করে পান করেন, তাহলে এই ধরনের সমস্যা থেকে দূরে থাকা যায়।

# গরম জল পান করার ফলে কফ এবং সর্দির সমস্যা দূর হয়।

# সকালে খালি পেটে এক গ্লাস গরম জলে লেবুর রস ও এক চামচ মধু মিশিয়ে পান করলে শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি পায়, এছাড়া শরীর ভিটামিন পেয়ে যায়।